Food Truck | Kitchen Appliances

কলকাতায় কীভাবে একটি খাদ্য ট্রাকের ব্যবসা খুলতে হবে তার একটি সম্পূর্ণ পথনির্দেশক সূত্র

A complete guide on how to open a food truck business in Kolkata

কলকাতায় খাদ্য ট্রাকের ব্যবসা কীভাবে খুলতে হবে তার একটি সম্পূর্ণ গাইড

আপনার নিজের মোবাইল ফুড ভ্যান ব্যবসা শুরু করার জন্য একটি ধাপে ধাপে গাইড

মোবাইল ফুড ভ্যানগুলি বিকশিত রেস্তোঁরার জায়গাতে ইদানীং বেশ বেরে  উঠেছে। জাতীয় রেস্তোঁরা অ্যাসোসিয়েশনের প্রতিবেদন অনুসারে, ২০২১ সালের মধ্যে খাদ্য ট্রাকগুলি প্রায় ৯.৭ বিলিয়ন ডলার উপার্জন করবে। খাদ্য ট্রাক বিন্যাসে গতিশীলতার সুবিধা মালিকদের প্রাথমিক মূলধনে একাধিক স্থানে সুযোগ দেয় যা অন্য কোনও ফর্ম্যাটে রেস্তোঁরা খোলার প্রয়োজনের চেয়ে কম।

সুতরাং, আশ্চর্যের কিছু নেই যে ছোট রেস্তোরাঁর মালিকরা পৃথক একাকী রেস্তোঁরাগুলির পরিবর্তে কোনও মোবাইল ফুড ভ্যান এ বিনিয়োগ করতে চাইছেন। এই নিবন্ধটি আপনাকে জানাবে যে স্ট্যান্ড্যালোন রেস্তোঁরাটির পরিবর্তে কোনও মোবাইল ফুড ভ্যান খোলাই কেন ভাল ধারণা। এই নিবন্ধে, আমরা আপনাকে  নিজের খাবারের ব্যবসায় শুরু করার প্রতিটি পদক্ষেপ সযত্নে বুঝিয়ে দেবো ।

 কীভাবে একটি  মোবাইল ফুড ভ্যান ব্যবসা শুরু করবেন

প্রথমত, আপনার একটি মোবাইল ফুড ভ্যান ব্যবসায়ের পরিকল্পনা তৈরি করা উচিত যা আপনার মোবাইল ফুড ভ্যান ভবিষ্যতের বৃদ্ধির রোডম্যাপ হিসাবে কাজ করবে।

যদিও কোনও মোবাইল ফুড ভ্যান ব্যবসা শুরু করা অসুবিধাজনক মনে হতে পারে তবে নিম্নলিখিত খাদ্যদ্রব্যগুলি আপনাকে ভারতে মোবাইল ফুড ভ্যান ব্যবসা খোলার প্রক্রিয়ার মাধ্যমে পুরোপুরি গাইড করবে:

সঠিক মোবাইল ফুড ভ্যান বা বাণিজ্যিক যানবাহন নির্বাচন করা।

মোবাইল ফুড ভ্যান এ  প্রয়োজনীয় রান্নাঘরের সরঞ্জাম এবং কাঁচামাল এর ব্যবস্থা।

মোবাইল ফুড ভ্যান ব্যবসা শুরু করার জন্য প্রয়োজনীয় লাইসেন্স এবং পারমিটের জন্য আবেদন করুন।

মোবাইল ফুড ভ্যান সুচারুভাবে চালানোর জন্য প্রয়োজনীয় কর্মীদের সন্ধান করুন।

মোবাইল ফুড ভ্যান ট্রাকের জন্য পস সফটওয়্যার ইনস্টল করুন।

আপনার মোবাইল ফুড ভ্যান কর্মীদের জন্য স্টাফ ইউনিফর্ম সম্পর্কে সিদ্ধান্ত নিন।

আপনার ব্যবসা বিপণন কিভাবে করা উচিত ।

মোবাইল ফুড ভ্যান ব্যবসা শুরু করতে মোট বিনিয়োগের সিদ্ধান্ত নিন।

এখন, আরও গভীরে যাওয়া  যাক যাতে আপনি কীভাবে ভারতে আপনার মোবাইল ফুড ভ্যান ব্যবসায়ের দিকে জোরদার করতে পারেন সেই কার্যকর পদ্ধতিতে উপরে উল্লিখিত এই পয়েন্টগুলি কীভাবে কার্যকর করতে পারেন তার একটি বিস্তৃত ধারণা অর্জন করতে পারেন।

১. সঠিক মোবাইল ফুড ভ্যান বা বাণিজ্যিক যানবাহন পছন্দ  করুন।

প্রথম কাজটি হ’ল সঠিক ট্রাক বা বাণিজ্যিক যানবাহন বেছে নেওয়া। ইতালীয় এবং কন্টিনেন্টাল প্রদত্ত মেনুটির উপর ভিত্তি করে আপনার কমপক্ষে 18-ফুট দৈর্ঘ্যের একটি বাণিজ্যিক গাড়ি প্রয়োজন এবং একটি নতুন গাড়িটির জন্য প্রায় ৪-৫ লক্ষ টাকা লাগবে। টাটা, মাহিন্দ্রা ও মাহিন্দ্রা এবং অশোক লেল্যান্ড থেকে বাজারে বিভিন্ন ভ্যান পাওয়া যায়।

তবে ব্যয়গুলি বাঁচাতে, আপনি একটি পুরানো ভ্যান দিয়ে শুরু করতে পারেন যার জন্য নতুনটির অর্ধেক দাম পড়বে। তবে, কোনও পুরানো বাণিজ্যিক যানবাহন বা ভ্যান কেনার সময় উপযুক্ত ফিটনেস শংসাপত্র, নিবন্ধকরণ, রাস্তা করের প্রাপ্তি, এবং বীমা পরীক্ষা করা উচিত। এছাড়াও, এটি পাঁচ বছরের বেশি বয়সী হওয়া উচিত নয়, কারণ দূষণজনিত সমস্যার কারণে বিভিন্ন রাজ্য সরকার এবং পরিবেশ সংস্থাগুলি বিভিন্ন শহরে  ১০ বছর বয়সী বাণিজ্যিক যানবাহন নিষিদ্ধ করার বিষয়ে বিবেচনা করছেন।

পুরাতন যানবাহনটি বিভিন্ন বডি বিল্ডার শপ থেকে অতিরিক্ত ১ লক্ষ টাকা ব্যয়ে প্রয়োজনের ভিত্তিতে আরও সংশোধন ও নকশা করা যেতে পারে। সুতরাং, রান্নাঘরের সরঞ্জামবিহীন চূড়ান্ত ট্রাকের (পুরানো) মোট ব্যয় পাঁচ লক্ষ টাকা। এই ব্যয়টি কিউএসআরের ৪৫০ বর্গফুটের দোকান থেকে খুব বেশি বলে মনে হচ্ছে যার ভাড়া কোথাও প্রায় ৪০০০০ টাকা, তবে দীর্ঘমেয়াদে, খাদ্য ট্রাকের ব্যয় নগণ্য হবে কারণ সেখানে কোনও বা খুব কম ভাড়া বা ফি দিতে হবে না তার উপর নির্ভর করে কাছাকাছি.

আপনার খাদ্য ট্রাকের জন্য সঠিক অবস্থান চয়ন করার টিপস

আশেপাশে খুব বেশি অনুরূপ খাবার বিক্রেতাদের না থাকা, এমন একটি রাস্তা চয়ন করুন, বড় বড় ফুটপাতগুলিকে আমন্ত্রণ জানাতে নিয়মিত ট্র্যাফিকের ট্র্যাফিক রয়েছে এবং পার্শ্ববর্তী অঞ্চলে তরুণ পেশাদার এবং শিক্ষার্থীদের সাথে স্থাপনা রয়েছে। এছাড়াও, মোবাইল ফুড ভ্যান পার্কিং এমন হওয়া উচিত যাতে এটি যাত্রীদের কোনও ঝামেলা সৃষ্টি না করে , এবং  লোকদের কাছে দৃশ্যমান হওয়া উচিত। এছাড়াও, বড় আকারের ভারী বাণিজ্যিক যানবাহনের পরিবর্তে হালকা বাণিজ্যিক গাড়ি কেনার পরামর্শ দেওয়া হয় কারণ দিল্লিসহ কয়েকটি শহরে রাত ৯ টার আগে বড় আকারের ট্রাকের অনুমতি দেওয়া হয় না।

আপনার রেস্তোঁরা বা খাদ্য ব্যবসায়ের জন্য কীভাবে সেরা অবস্থান পছন্দ  করবেন সে সম্পর্কে একটি বিশদ নিবন্ধ পড়ুন।

করণ মালিক একটি খাদ্য ট্রাক শুরু করার বিষয়ে অন্তর্দৃষ্টি দিয়েছিলেন

২. একটি মোবাইল ফুড ভ্যান শুরু করার জন্য প্রয়োজনীয়

রান্নাঘরের সরঞ্জামগুলির মোট ব্যয় প্রায় তিন লক্ষ টাকা আসে যার মধ্যে মাইক্রোওয়েভ, জুসার মিক্সার, ফ্রিজার, ফ্রিজ, গ্রিলার, স্টিমার, ওয়ার্কিং টেবিল, একটি বার্নার, এক্সস্টাস্ট সরঞ্জাম, জেনারেটর বা ইনভার্টার সহ বড় ব্যাটারি অন্তর্ভুক্ত থাকে কারণ এর বেশির ভাগ সরঞ্জাম বৈদ্যুতিক হওয়ায় এই পরামর্শ দিয়ে থাকি। যেহেতু আপনি নতুন সরঞ্জাম গুলিতে এক বছরের ওয়্যারেন্টি পান তাই আপনি সরঞ্জামের দৈনিক রক্ষণাবেক্ষণ ব্যয় থেকে মুক্তি পাবেন। তবে, আপনি যদি সরঞ্জামগুলি সাবধানে পছন্দ করেন এবং পুরানো সরঞ্জাম ক্রয়  করেন, তবে এই পন্থাটি আপনাকে প্রচুর অর্থ সাশ্রয় করে দিতে পারে যা অন্যান্য প্রয়োজনীয় কাজের জন্য ব্যবহার করা যেতে পারে। রান্নাঘরের সরঞ্জামগুলি ছাড়াও আপনি প্রথম সপ্তাহে কাঁচামাল সংরক্ষণ করতে পারেন যার জন্য প্রায় ১০০০০ টাকা লাগবে। তদুপরি, স্টকটিকে সতেজ রাখতে এবং বিক্রয়ের ধরণটি অধ্যয়ন করতে এবং তারপরে আরও বেশি সংগ্রহের জন্য কাঁচামালটি প্রথম কয়েক সপ্তাহ কম রাখার পরামর্শ দেওয়া হচ্ছে।

৩. মোবাইল ফুড ভ্যান ব্যবসা শুরু করার জন্য লাইসেন্স এবং অনুমতিগুলির প্রয়োজনীয়

যেহেতু এখানে মোবাইল ফুড ভ্যান রেস্তোঁরা ব্যবসায় পরিকল্পনার সাথে সম্পর্কিত কোনও পরিষ্কার আইন নেই, তাই প্রয়োজনীয় কাগজপত্রের সংজ্ঞাগুলি নির্দিষ্টভাবে কোথাও উপস্থিত নেই। তবে ভারতে আপনার খাদ্য ট্রাকের জন্য নিম্নলিখিত সেটগুলির লাইসেন্স সংগ্রহ করা অপরিহার্য, যা আপনাকে এই অঞ্চলে আইনীভাবে আপনার রেস্তোঁরা ব্যবসা চালিয়ে যাওয়ার অনুমতি দেবে:

অগ্নি নিরাপত্তা শংসাপত্র

দোকান এবং প্রতিষ্ঠানের লাইসেন্স

RTO থেকে NOC

পৌর কর্পোরেশন থেকে NOC

FSSAI মোবাইল বিক্রেতার লাইসেন্স

রান্নাঘর বীমা

সম্মিলিত কাগজ এবং লাইসেন্সিংয়ের কাজের জন্য আপনার প্রায় ২০০০০ টাকা লাগতে পারে। অনেকগুলি পরামর্শ রয়েছে যা আপনাকে লাইসেন্সিং এবং অন্যান্য অনুমতি পেতে সহায়তা করতে পারে।

অতিরিক্তভাবে,  একটি রেস্তোঁরা ব্যবসা খোলার জন্য প্রয়োজনীয় সমস্ত লাইসেন্সগুলির তালিকা এবং সেগুলি কেনার পদক্ষেপগুলি এখানে রয়েছে।

রেস্তোঁরা লাইসেন্স ই-বুক ডাউনলোড করুন

৪. আপনার খাদ্য ট্রাকের জন্য জনবল প্রয়োজন :

ফুড ট্রাকের ফর্ম্যাটে সর্বাধিক দুটি শেফ এবং একজন সহায়ক প্রয়োজন যারা পুরো খাদ্য ট্রাকের কাজ পরিচালনা করতে পারেন। শেফসের গড় বেতন কোথাও ১০০০০-১৫০০০ এর কাছাকাছি হতে পারে এবং সাহায্যকারীর বেতন সর্বোচ্চ ৬০০০-৮০০০ টাকা  পর্যন্ত করা যেতে পারে তবে  আপনি যদি ট্রাকে একটি ডেলিভারি মডেল স্থাপন করতে চান তবে আপনি দুটি ডেলিভারি ছেলে নিয়োগ করতে পারেন বা টাই করতে পারেন – তৃতীয় পক্ষের লজিস্টিক সংস্থাগুলি দিয়ে আপ করুন যা প্রসবের জন্য প্রায় ৫০০০-১০০০০ টাকার মতো চার্জ করে। যাইহোক, পরিষেবা স্তরটি চিহ্নিত রাখতে এবং যদি আপনি খাদ্য সংরক্ষণের বাজারে একটি পরিচয় তৈরি করতে চাইছেন তবে আমরা আপনাকে কমপক্ষে একটি ডেলিভারি ছেলে ভাড়া দেওয়ার পরামর্শ দিতে চাই, যিনি আপনাকে ক্ষেত্রে কাঁচামাল সংগ্রহ করতে সহায়তা করবেন তৃতীয় পক্ষের লজিস্টিকের পরিবর্তে জরুরী ব্যবস্থা।

৫. আপনার মোবাইল ফুড ভ্যান  জন্য পস সফটওয়্যার :

এটি সর্বদা আপনার বিক্রয় ডেটা নিরাপদে রাখতে এবং আপনার স্টক  এবং বিক্রয় সম্পর্কিত বিস্তারিত তথ্য দিতে পারে এমন একটি ভাল পয়েন্ট অফ সেল সফ্টওয়্যার রাখার পরামর্শ দেওয়া হয়। একটি ভাল পোস আপনার রেস্তোঁরা ব্যবসায়কে আজকের প্রতিযোগিতামূলক পরিবেশে তৈরি করতে বা ভাঙ্গতে পারে কারণ কিউএসআর এবং অন্যান্য খাদ্য ব্যবসা সহ প্রচুর রেস্তোঁরা পুনরাবৃত্তি আদেশ পেতে গ্রাহক ডেটা ব্যবহার করে এবং গ্রাহক প্রতিক্রিয়া নিতে পারে। একটি দুর্দান্ত পয়েন্ট অফ সেল সফ্টওয়্যারটির প্রতি বছর প্রায় ২৪০০০টাকা খরচ হতে পারে, অর্থাত্ ২০০০ টাকা।

 ৬. আপনার মোবাইল ফুড ভ্যান  কর্মচারীদের জন্য স্টাফ ইউনিফর্ম

স্টাফ ইউনিফর্ম রেস্তোঁরা ব্যবসায়ের সামগ্রিক ব্র্যান্ড অনুভূতি দেয় যা বিনিময়ে আপনাকে আপনার গ্রাহকদের মধ্যে আরও আস্থা অর্জন করতে সহায়তা করবে। স্ট্যান্ডার্ড কলার টি-শার্টের জন্য কোথাও কোথাও দাম পড়বে ১২০ টাকা, এবং যেহেতু আপনার এই নির্দিষ্ট ফর্ম্যাটে কেবল পাঁচ জন কর্মচারী রয়েছে, দুটি শেফ কোট (প্রতিটি 2 জন) যার জন্য প্রায় ৩০০ টাকা খরচ হবে যখন বাকী কর্মীদের একটি টি-শার্ট থাকতে পারে এবং একটি টুপি. সমস্ত ইউনিফর্মের সম্মিলিত ব্যয় ৬০০০-৭০০০ টাকার  বেশি হবে না।

 ৭. আপনার মোবাইল ফুড ভ্যান  বিপণন কীভাবে করবেন

কিউএসআরের বিপরীতে, খাদ্য ট্রাকগুলির বিতরণ করার জন্য খাদ্য ট্রাকগুলির কম সংখ্যক মেনু পামফলেট প্রয়োজন কারণ খাদ্য ট্রাকের প্রাথমিক ব্যবসা সরবরাহের পরিবর্তে পাদদেশের উপর নির্ভরশীল। এখনও প্রাথমিক বাজ তৈরি করতে না পারলে, কেউ ১৫০০ টি পামফলেট কিনতে পারে যার দাম পড়বে প্রায় ১০০০০ এবং কিছু বিলবোর্ড এবং ব্যানার কাছাকাছি অঞ্চলে যার ব্যয় হবে প্রায় ১০০০০ টাকা তবে, নতুন ডিজিটাল যুগে অফলাইন বাজ তৈরি করা যথেষ্ট নয়।

সোশ্যাল মিডিয়ায় উপস্থিতি থাকা জরুরী এবং এটি গ্রাহকদের নিয়মিত প্রবাহ তৈরি করতে এবং ব্র্যান্ড এর সংযোগ স্থাপনের জন্য কোনও গ্রাহক এবং অনুগামীদের যে কোনও দিন একটি খাদ্য ট্রাকের অবস্থান সম্পর্কে অবহিত রাখবে। এছাড়াও, এটি বিদ্যমান ফলোয়ারদের খাদ্য ট্রাক সম্পর্কে শব্দ ছড়িয়ে দেওয়ার জন্য, ছাড়ের অফার দেওয়ার জন্য, মেনুটির জন্য নতুন খাবারের আইটেমগুলি বেছে নেওয়ার জন্য ব্যবহার করা যেতে পারে।

এগুলি ছাড়াও, স্থানীয় অঞ্চলে ইভেন্ট এবং সম্প্রদায়ের সমাবেশগুলির একটি নোট রাখুন এবং খাবারের ট্রাকটি চারদিকে পার্ক করুন। ইভেন্ট পরিকল্পনাকারীদের সাথে সংযোগ স্থাপন, গ্রাহকদের সাথে ব্যক্তিগত যোগাযোগ এবং খাবারের ভ্যান  লোগো বহনকারী টি-শার্ট এবং মগের মতো ফ্রি গুডিজ রেস্তোঁরা ব্যবসায়ের বিস্তার এবং প্রসারণে দীর্ঘ পথ যেতে পারে।

৮. ভারতে একটি মোবাইল ফুড ভ্যান খোলার ব্যয়

ভারতে মোবাইল ফুড ভ্যান ব্যবসা শুরু করার জন্য গড় ব্যয় প্রায় ৫-৭ লক্ষ টাকা। এটি মূলত আপনি যে ধরণের যানটি বেছে নিচ্ছেন এবং রান্নাঘরের সরঞ্জাম অনুসারে পরিবর্তিত হয়। ভারতে খাদ্য ট্রাক ব্যবসায়ের সামগ্রিক ব্যয় বিতরণ এখানে রয়েছে:

আপনার মোবাইল ফুড ভ্যান ব্যবসা শুরু করার জন্য ব্যয় জড়িত

৯. ভারতে মোবাইল ফুড ভ্যান ব্যবসা শুরু করার জন্য প্রয়োজনীয় অন্যান্য জিনিস

উপরে উল্লিখিত জিনিসগুলি ছাড়াও, মোবাইল ফুড ভ্যান শুরু করার সময়, অঞ্চলটি পরিষ্কার রাখতে আপনার দুটি মোবাইল ফোন, একটি ক্যালকুলেটর, একটি উপস্থিতি নিবন্ধক, একটি দৈনিক বই, ২-৩ টি বড় ডাস্টবিন ইত্যাদির মতো জিনিসগুলির প্রয়োজন হয় ইত্যাদি।

অন্যান্য খাদ্য ব্যবসায়ের ফর্ম্যাটগুলির বিপরীতে, মোবাইল ফুড ভ্যান ব্যবসায়টির পক্ষে মতামত, যেমন অবস্থান যা অন্যান্য ফর্ম্যাটগুলির জন্য সমস্যা তবে এখানে মোবাইল ফুড ভ্যান মালিক বাজারের তথ্য এবং গবেষণার ভিত্তিতে কোনও ভাড়া ছাড়াই সাইটের সিদ্ধান্ত নিতে পারবেন food প্রদান করতে হবে, কোনও বিদ্যুতের বিল নেই, কম মূলধনের প্রয়োজন হবে এবং কম অপারেটিং ব্যয় হবে।

ফ্লিপ দিকে, মোবাইল ফুড ভ্যান ব্যবসা পরিচালনা করার জন্য সঠিক কাঠামো বা গাইডলাইন না থাকায় বেশ অনিশ্চিত, তবে যদি জিনিসগুলি সাবধানতার সাথে এবং দায়িত্বের সাথে করা হয়, তবে এই ফর্ম্যাটটি তুলনায় রিটার্নের দিক থেকে সেরা খাদ্য ফর্ম্যাট হিসাবে চিহ্নিত করা যেতে পারে বিনিয়োগ করা। খাদ্য ট্রাক ব্যবসায় বিনিয়োগগুলি কিউএসআর ফর্ম্যাটের তুলনায় কিছুটা বেশি, তবে ভাল বিষয়টি হ’ল সামগ্রিক পরিচালন ব্যয় দীর্ঘমেয়াদে QSR বা একটি ছোট রেস্তোঁরায়ের তুলনায় অনেক কম।

প্রতিদিনের সর্বনিম্ন ৮০০০-১০০০০টাকা বিক্রয়কৃত নিয়মিত ব্যবসা ছাড়াও এটি বিভিন্ন ইভেন্ট এবং ক্যাটারিং থেকে অর্থোপার্জন করতে পারে। একটি একক ইভেন্ট বা ক্যাটারিং এক দিনে ৪০০০০টাকা পর্যন্ত উপার্জন করতে পারে।

Whether you’re looking to purchase your first food truck or expand your fleet, our selection of trucks, carts, and trailers is sure to help you get rolling. We fabricate counters as per the customer’s requirement. We are the Inid’s leading Stainless Steel food truck manufacturer.

Shiva Kitchen Equipments Pvt. Ltd.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *